নতুন মোবাইল সংযোগ যেভাবে পাওয়া যাবে I

Wednesday, December 5, 20120 comments



Post-Selling-Activation-of-SIM-Card

সার্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সাম্প্রতিক নিয়মানুযায়ী এখন থেকে নতুন মোবাইল সংযোগ যেভাবে পাওয়া যাবে:
যাদের পরিচয়পত্র (এনআইডি) আছে, তাদের জন্য নিম্নবর্ণিত নিয়ম প্রযোজ্য:
১) ক্রেতাকে তার নিজের মূল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও পাসপোর্ট সাইজের ছবি স্বশরীরে নিয়ে আসতে হবে এবং গ্রাহক ফর্ম পূরণ করতে হবে।
২) ক্রেতার দেয়া গ্রাহক ফর্মের সকল তথ্য, যেমন-নাম, এনআইডি নম্বর, জন্মতারিখ, পিতা, মাতার নাম, ঠিকানা, ছবি, স্বাক্ষর, আঙ্গুলের ছাপ অন্যান্য তথ্য বিক্রেতা তার জাতীয় পরিচয়পত্রের সাথে যাচাই করে নিশ্চিত হবেন।
৩) বিক্রেতা অনুরূপভাবে সনাক্তকারীর প্রদত্ত তথ্যসমূহও যাচাই করে নিশ্চিত হবেন।
৪) এরপর বিক্রেতা ক্রেতাকে একটি নতুন নিষ্ক্রিয় সংযোগ প্রদান করবেন এবং বিক্রেতা ক্রেতার প্রয়োজনীয় তথ্য ও গ্রাহক নিবন্ধন ফর্ম অপারেটরের নিকট পাঠাবেন।
৫) এরপর ক্রেতা সংযোগটি চালু করার উদ্দেশ্যে নিম্নে বর্ণিত পদ্ধতিতে তার এনআইডি নম্বরটি অপারেটরের নিকট পাঠাবেন।
৬) গ্রাহক নিবন্ধন ফর্ম প্রাপ্তি সাপেক্ষে সবকিছু যাচাই করে যথাসম্ভব স্বল্প সময়ের মধ্যে (সর্বোচ্চ ৩ দিন) অপারেটর সংযোগটি চালু করবে এবং বিক্রেতা ও ক্রেতার কাছে সংযোগ চালু হওয়া বিষয়ে একটি এসএমএস নোটিফিকেশন পাঠাবেন।
আর যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাদের জন্য নিম্নবর্ণিত নিয়ম প্রযোজ্য:
১) ভোটার হওয়ার উপযুক্ত অথচ যাদের অনুকূলে জাতীয় পরিচয়পত্র ইস্যু করা হয়নি, কিন্তু বিকল্প বৈধ ফটো আইডি (যেমন-পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স) আছে, তারা নিকটবর্তী মোবাইল অপারেটরের গ্রাহক সেবাকেন্দ্র (মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টার) হতে গ্রাহক নিবন্ধন করতে পারবেন।
যাচাই এবং সংযোগ প্রদানের পর বিক্রিত সংযোগটি সক্রিয় করার জন্য বিক্রেতার করণীয়:
১) বিক্রেতার নিজস্ব হ্যান্ডসেট থেকে ডায়াল করুন *৮৮৭# এবং মোবাইল নম্বর অপশনে যে সংযোগটি বিক্রি করেছেন, সেই মোবাইল নম্বরটি পরপর দুই (২) বার লিখুন। এরপর এনআইডি অপশনে কাস্টমারের এনআইডি নম্বরটি লিখুন (সিটিসেল ও টেলিটক ব্যতীত আর সব অপারেটরের জন্য এই একই নিয়ম প্রযোজ্য হবে)
২) সিটিসেলের ক্ষ্রেত্রে: বিক্রিত সংযোগটির নম্বর কাস্টমার এনআইডি নম্বর পয়েন্ট অব সেলস কোড লিখে এসএমএস করুন ৫৫৫ নম্বরে।
৩) টেলিটকের ক্ষেত্রে: বিক্রিত সংযোগটির নম্বর কাস্টমারের এনআইডি নম্বর লিখে এসএমএস ৮৮৭ নম্বরে
ক্রয়কৃত সংযোগটি সক্রিয় করার জন্য ক্রেতার করণীয়:
১) নতুন সংযোগটি আপনার হ্যান্ডসেটে সেট করুন
২) এরপর হ্যান্ডসেট থেকে ডায়াল করুন *৮৮৮# এবং আপনার এনআইডি নম্বরটি লিখুন (সিটিসেল ও টেলিটক ব্যতীত আর সব অপারেটরের জন্য এই একই নিয়ম প্রযোজ্য হবে)
৩) সিটিসেলের ক্ষেত্রে: নতুন কেনা সংযোগটির নম্বর থেকে আপনার এনআইডি নম্বর লিখে এসএমএস করুন ৪৪৪ নম্বরে
৪) টেলিটকের ক্ষেত্রে: নতুন কেনা সংযোগটির নম্বর থেকে আপনার এনআইডি নম্বর লিখে এসএমএস করুন ৮৮৮ নম্বরে
৫) সংযোগ চালু হওয়ার জন্য অনুগ্রহ করে আপনার অপারেটরের এসএমএস নোটিফিকেশনের জন্য অপেক্ষা করুন।
Share this article :

Post a Comment

 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. NETWORK - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger